1. admin@chattagramersangbad.com : admin :
  2. iliycharman7951@gmail.com : Mohammad iliych : Mohammad iliych
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১০:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক চট্টগ্রামের সংবাদ পত্রিকায় চট্টগ্রামের প্রতিটি উপজেলায় ১ জন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা সিভি ইমেইল করুন। ইমেইল: news.ctgsangbad@gmail.com
প্রধান খবর
পটিয়ায় ১৫১টি প্রাইমারী বিদ্যালয়ের মধ্যে ১২৫টি নতুন ভবন নির্মাণ হয়েছে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে পটিয়ায় ছাত্রলীগের উদ্যোগে মানববন্ধন আনোয়ারায় ধর্ষণের সর্ব্বোচ শাস্তির দাবিতে মানববন্ধন পটিয়ায় অবৈধভাবে পিডিবির খুঁটি সরানোর চেষ্টা শিশুদের স্বাস্থ্যের পুষ্টি সাধনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল গুরুত্বপুর্ণ ভুমিকা রাখে: হুইপ সামশুল কাশিয়াইশ পিংগলা বুধপুরা মফিজুর রহমান উচ্চ বিদ্যালয়ের নবাগত প্রধান শিক্ষককে বরণ চট্টগ্রামে ‘ওভার বুকিং’য়ের কবলে বিমানের সাত যাত্রী চট্টগ্রামে শিশু ধর্ষণের ঘটনা ৫০০ টাকায় দফারফার চেষ্টা টাঙ্গাইলের ২০১ গম্বুজ মসজিদ উদ্বোধন করবেন কাবা শরিফের ইমাম নোয়াখালীর গৃহবধূ নির্যাতনের ঘটনায় আরও একজন আটক

চাঁদ দেখা যায়নি, সোমবার ঈদ

  • শনিবার, ২৩ মে, ২০২০

নিউজ ডেস্ক : আজ শনিবার সন্ধ্যায় দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সোমবার (২৫ মে) মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।
রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শনিবার (২৩ মে) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। এছাড়া সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদসহ কমিটির অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।
এবার মুসলমানদের সিয়াম সাধনার পবিত্র মাস রমজানের ৩০ দিন পূর্ণ হচ্ছে। রমজান শেষে শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করেন।
সভায় ধর্ম সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪১ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। রোববার (২৪ মে) রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। সোমবার (২৫ মে) শাওয়াল মাসের প্রথম দিন দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

এবার বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে ভিন্ন আবহে এসেছে ঈদের বারতা। যেখানে দীর্ঘ এক মাস রোজা রাখার পর দেশের মুসলমানদের ঈদের আনন্দে মেতে ওঠার অপেক্ষায় থাকার কথা, সেখানে করোনা থেকে বাঁচতে লকডাউন ও সামাজিক দূরত্ব নিশ্চিতে দুই মাস ধরে কাটছে বন্দিদশায়।

করোনার কারণে এবার হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত হচ্ছে না। সকল উন্মুক্ত স্থানে ঈদের জামাতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে মাস্ক ব্যবহার, দূরত্ব বজায় রেখে দাঁড়ানো, জায়নামাজ বাসা থেকে নিয়ে আসা, নামাজ শেষে কোলাকুলি না করাসহ কিছু শর্ত পালন সাপেক্ষে সরকার মসজিদে ঈদের নামাজ পড়ার অনুমতি দিয়েছে।

গ্রামের বাড়িতে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে অসংখ্য মানুষের রাজধানী ছাড়ার চিরাচরিত চিত্রে ছেদ পড়েছে এবার করোনায়। সংক্রমণ এড়াতে দীর্ঘদিন থেকেই বন্ধ রয়েছে রেল, বাস, লঞ্চ চলাচল।

ব্যক্তিগত গাড়িতে রাজধানী ছাড়ার সরকারি অনুমতি মেলায় কেউ কেউ প্রাইভেটকার, মাইক্রোবাস ভাড়া করে রাজধানী ছাড়ছেন। কেউ নিষেধাজ্ঞা অমান্য করে জীবনের ঝুঁকি নিয়ে মালবাহী গাড়ি, ট্রাকে করে ফিরছেন গ্রামে। এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো, তুরস্ক, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়াতে রোববার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Add

© chattagramersangbad 2020 All rights reserved. Designed WhatHappen
Theme Customized By BreakingNews